বড় ত্রস্ত পায়ে চলে যাও
এ-মুড়ো থেকে ও-মুড়ো
উত্তর থেকে দক্ষিণ
হাওয়ায় ভাসিয়ে খোলা চুল
টুকরো মেঘের মত।
জলদ মেঘের মত
জমে থাকে বিষন্ন বাষ্প


কখনও কান্না হয়ে ঝরে
কখনও বা হেমন্ত-শিশির।
গোলাপের পাপড়ির বুকে
সে-বাষ্প মুক্তো হয়ে হাসে।


আকুল আর্তি নিয়ে বলি –
গোলাপ পাপড়ি মেলো না…
ওগো কাজল-নয়না হরিণী…।


(বাউন্ডুলে, বইমেলা, ২০০৯)