সব সত্য? কেমন করে মেনে নেব বল?


তৃষ্ণায় বুক ফেটে যায়, গলা শুকিয়ে কাঠ
ঘড়া কাঁখে মাইল মাইল পথ হেঁটে
এসেছি নদীর বুকে
একজন্ম পিপাসা নিয়ে
দু-হাতে খুঁড়েই চলেছি তোর বালু
এক ফোঁটা,
শুধু এক ফোঁটা জলের আশায়…


কোন রামকালে তোর মতই এক নদী
সীতার অভিশাপ-জর্জরিতা
মুখ লুকালো লজ্জায়, অপমানে
মাটির গভীরে
আর সে ফিরল না
এই জাতক-কাহিনী আর ‘পুণরাগমনায় চ’-র দেশে!


যেদিকে তাকাই, সব নদীর বুকেই দেখি মরুতৃষা
সব কি তোরই অভিশাপে, হে সীতা
আজন্ম পিপাসা নিয়ে
এ কেমন করে মেনে নেব বল?
------------------------------
বুদ্ধ গয়া
২২ অক্টোবর, ২০১৩
প্রসাদ পত্রিকায়