দিনে দিনে চাঁদ দূরে চলে যেতে যেতে
অদৃশ্য হয়ে গেলে
ঝুপ করে নেমে আসে এক নিকষ কালো
অন্ধকার
আড়াল থেকে লাফিয়ে ্নেমে জড়িয়ে ধরে
ভয়
মনে হয় দুটো হাত বুঝি চলে আসছে
গলার কাছে…


অন্ধকারের এই এক বদরোগ!
সে কানের কাছে কথা বলে মিহি সুরে
ফিসফিস করে
গা ছমছম করতে থাকে
এই সুযোগে আষ্টেপৃষ্টে জড়িয়ে ধরে
অবিশ্বাসী বাতাস
আর তারই সঙ্গে ভেসে আসে পুন্নাম, রৌরব
সপ্তনরকের দুর্গন্ধ।


অন্ধকার ধীরে ধীরে চেপে বসে বুকের ভেতর
ঘন জঙ্গলের কাঁটাগাছের মত হাত-পা মেলে
শরীরের রন্ধ্রে রন্ধ্রে খোঁচা দেয়
মনে হয় এই বুঝি পায়ে লাগবে ঠাণ্ডা কোনও স্পর্শ
সরসরিয়ে চলে গেল কোনও সরিসৃপ।


মুক্তি চাই। তখন শুধু এ-কথাই মনে হয়
মুক্তি চাই,
চাই অন্ধকারের রাজত্বের অবসান।


তাহলে আকাশের দিকে তাকাও…
তোমাকে পথ দেখাবে বলে প্রকৃতি
সারা আকাশ দীপমালায় সাজিয়ে রেখেছেন
শুধু নিজের ভেতর একটা সাহসের প্রদীপ জ্বাল
আর
নির্ভয়ে পথ চলো
--------------------------------
কোন্নগর, ২৭ ডিসেম্বর, ২০১৩