সে গিয়েছে ডেকে আজ
জঙ্গলের পথে।
হায়েনার মুখোমুখি রাত
লিখেছে মনের কথা
শালের গাছে,
রাতজাগা পাখীদের চোখে।


শীর্ণ ঝোরার কুলুকুলু
জলে শোনো তার জাগরণী গান


খরচ ও জমায়
হিসাব মেলাবে যারা,
তাঁরা আজ উঠেছে কি জেগে?
অনন্ত ঘুমের দেশে
কোনও রাতচরা পাখি
উড়ে গেল বুঝি
‘কোজাগরী’ ডেকে?


উদ্বিগ্ন হাওয়ার বেগে
সেই বার্তা ছড়িয়ে যাচ্ছে শুনি
গ্রাম থেকে গ্রামে


তবে তো ধানের বুকে দুধ জমে।  


২০০৯