জানালা দিয়ে আলো এসেছে তোমার উপর
তোমার মসৃণ গালে
এখন ওপাশে অন্ধকার, এপাশে আলো
আলো পিছলে যাচ্ছে পেলব মসৃণতায়


আলো-অন্ধকারে জেগে থাকছে বাঁশির মত
নাক। ভ্রূ-সন্ধী থেকে খাড়াই নেমে এসে
সমতলে মেশার আগেই হঠাৎ ভেঙে গেল
ভঙ্গুর পাহাড়ের মত, হঠাৎ সীমানা এঁকে দিল
এ-গালে ও-গালে, পিছলে আসা আলোকরেখায়


গালের প্রান্ত ঘিরে আলতো হাওয়ায় কাঁপছে
বুঝি বা ঠোঁট – এক জোড়া… নাকের নিচে থেকে নেমে
ঢেউ খেলে ছড়িয়ে গিয়েছে সাগরস্রোতের মত
আর, চিবুকের হঠাত ঝাঁপে আলো পিছলে গিয়েছে
অন্ধকারের অদেখা গভীরতায়


এখনও বেশ মনে পড়ে…সন্ধ্যার আলোআঁধারি পার হয়ে
পাহাড়ের উত্তল-অবতল পথে কতদিন হেঁটে গেছি
অবলীলায় অন্ধকারের গভীরতার প্রান্ত ছুঁয়ে
তোমার পাশে পাশে…