বৃক্ষের সবুজ অহংকার স্থির মেধায়
শিকড়ের বিন্যাসে শাখা-প্রশাখায়
ছড়ায় অক্সিজেন পাতায় পাতায়
ক্লান্ত বাতাস প্রাণ ভরে বেঁচে ওঠে
ফিরে যায় পৃথিবীর ফসলের মাঠে।


বাতসের বেতারে পেয়ে যায় বৃক্ষ
আকাশের চোখ-মুখ শান্ত না রুক্ষ।


আকাশ পৃ্থিবী সে খুব ভালবাসে
তাই, শিকড়ের ধ্যানে বসে
সারাদিন সবুজ হাসে।