নদীর জলে লাগছে বাতাস
জাগছে ঢেওয়ের রাশি
মাঝি তোমার ডিঙ্গি ভাসাও
এসো প্রেমের জলে ভাসি।


জাগছে বাতাস খুলছে আকাশ
খুলে শরমের লাজ
জলের শাড়িতে দিচ্ছে যে টান
খুলছে স্রোতের ভাজ।


জাতশিল্পির মতো চালাও
মাঝি এ ডিঙ্গিখানি বাও
যদি আরো অনেক নদীপথে
সুখ ডিঙ্গি বাইতে চাও।


উথাল-পাথাল ঢেও জেগেছে
জোরছে চালাও ডিঙ্গি
জোরছে চালাও ডিঙ্গি তোমার
মাঝি! আমি আছি সঙ্গী!