=====খোকা হারালো, পাড়া জুড়ালো


বর্ণমালা গেঁথে গেঁথে যত ছন্দ প্রাণ
বাংলা ভাষা মায়ের গানে
ছড়া, কবিতা, গল্প, গানে; অ আ ক খ, এ
মায়ের ভাষার স্বপ্ন বুনে।


ব্যঞ্জন বর্ণের ব্যঞ্জন ভারি
মা শিশুতে কথা হয় কাড়াকাড়ি
হাঁটতো খোকা হেলে দুলে; মা ডাকে কথা ফুটে
সেই খোকা যে হারিয়েছে মা!


কেউ বুঝি আর ডাকবে না
ভেবে ছিল মা। খোকা হারালো, পাড়া জুড়ালো!
বজ্রমুষ্টি স্লোগানে মিছিলে মিছিলে ভরে গেল
মায়ের কথা কিনতে এবার; মা
তোমার ছেলেরা মিছিলে মিছিলে প্রাণ যে দিল।


========অচেনা পথ অচেনারেই আপন মানে


যেতে যেতে পথে দেখলে না আর
ফিরে দেখলে না; বাঁকা পথের মোড় ঘুরে পিছন ফিরে চাইলে না
যদি হোঁচট খাও মিছে!
পথের ধারের আগাছার ফুল
ফ্যাল ফেলিয়া হাওয়ার অনুভবে করুণায় চেয়ে চেয়ে
তোমার পায়ের ছাপের ধুলোর
আবির মাখে।


অবশেষে যেতে যেতে পথে
হোঁচট খেলে অন্য পথের বাঁকে; দক্ষিণে পিছন ফেলে উত্তর মুখি
এবার থমকে দাঁড়িয়ে!
পথের ধারের নতুন আগাছার ফুল
মুখ ফিরালো অভিমানে হোঁচট খেয়েছে বলে একটুও মায়া নেই মোটে
পথের ধুলায় তোমার পায়ের ছাপ বেজায়
বিরক্তিতে সয়ে।


অচেনা পথ কি চিনে ছিল? প্রেমিক সজ্জন
বিরহ কাতর তারই প্রাণন; সেও তো যাতনা সয়ে অভিমানে পথে হাঁটে
তবে কেন অচেনা রইল সে?
অচেনা পথ অচেনারেই আপন মানে
তবে কেন রইল সই, একাকী জনম লয়ে।


১৪২৬/মাঘ/শীতকাল।