টলটলে জলে জলছবির পাশেই ছিল,
বাতাসে কাঁপা ঢেউয়ের অনুরণ, তাই বোধ হয় স্মৃতির মগ্নতা ছিল
আরও ছিল খানিক আকুলতা, ফিরে পাবার সেই চেনা অবয়ব
মিথস্ক্রিয়তার মত ছিটে ফোটা বিলাসি ভাবনা।


তাই তো জীবনের খাঁজে খাঁজে
চোখ বুজে কাকের খাবার লুকানোর মত, স্মৃতির পরতে হাতরে বেড়ানো
যন্ত্রণার সুখ বয়ে বয়ে, রক্তক্ষরণে ধমনীতে আমরণ চেপে রাখা
সেও তো বাঁচবার মসলা খানিক।


সে শূন্যতা শুধু কেবল আঁধারে ভরে
মহালের মগ্নতা মিলে, হারিয়ে যাওয়ার নূপুর বেজে চলে
ফিরবে না বলে অবয়ব আর, মিলিয়ে যায় অবগাহনের মহাকালে
সেই জলছবির মগ্নতায় ডুবেছিল মেঘ।


১৪২০@ ২১ আশ্বিন, শরত্কাল।