পথের মোরে বট বৃক্ষটির,
বয়স বেড়েছে বেশ, ডালে ডালে ধরেছে মোড়ক
পরগাছার যৌবন ফিরেছে, গ্রহন লাগা মোরা ডালটায়
হতাশায় চেয়ে থাকা পথচারী প্রশ্ন আঁকে মনে।


বায়ু বেশে গন্ধ ভাসে স্মৃতির আলখেল্লা
ছায়াতলে আকাশ ঢেকেছিল, মায়া লেগেছিল পথিকের তরে
কথায় হারিয়ে গেল সবুজ জ্যোত্স্না সুখ? রাতভর বিরহী জোনাকি
পথের খাঁজে ধ্রুপদীর শীৎকার বিলায়।


বোধ হয় শেষকাল শুকনা চোখে
আকাশ পানে চেয়ে চেয়ে, পথিক যাতনায় যায়রে বেলা
শিকড়ে তার মহীরুহ প্রসাদ, মুক্ত দু’হাত খুলে নতুন স্বপ্ন বানে
গজিয়েছে ঐ যে সবুজ পাতায় বৃক্ষ।


১৪২০@০৫ কার্তিক, হেমন্তকাল।