স্বপ্ন দেখায় আগের মত আর মজা নেই,
বিংশশতাব্দীর স্বপ্ন বেজায় চতুর,
হাত পা গজিয়েছে বোধ হয়
তাই তো আগের মত,
বিনম্র আহ্লাদ নেই বললেই চলে
যত সব বস্তা পচা ভাবনা আকড়।


এখন কার স্বপ্নে মনটা বিষিয়ে উঠে,
নেই যেন স্বপ্নের উদ্দীপনা,
তাই তো নতুন প্রজন্ম অলীক ভাবনায় আচ্ছন্ন
স্বপ্নের উপর এখন আর ভরসা নেই,
সেখানে বাসা বেঁধেছে অলীক কল্পনা
প্রত্যহ যেন সব স্বপ্ন লুট হয়ে যায়।


এখন ক্রান্তিকাল বেসামাল মুর্হূতের প্রবঞ্চনা
পথ খোঁজার বাসনায় ছুটছি সবাই পথে,
ভোতা মগজে অস্তিত্ব যায় ক্ষয়ে
সময়ের ব্যবধান এখন বড়ই প্রকট,
আনমনে ভাবনার বিশাখা লুকায় চুপিসারে
অস্তিত্বের মহা সঙ্কট মহাকালের গায়।


১৪২০@ ১৪ আশ্বিন, শরৎকাল।