আমাদের যাপিত জীবনে পাওয়া
না পাওয়ার ভগ্নাংশটি বেশ জটিল, শরীর ঘ্রাণে মিশে থাকে নিত্য
স্মৃতির যাবর কাটা মন্থনে, লালায় সিক্ত বিড়ম্বনায় বয়ে যায়
দিন বদলের প্রারম্ভিক ভাবনা ডানায়।


ঐ যে তেপান্তরের মাঠ ছুঁয়েছে,
দিগন্তজুড়ে রঙ্গ লীলায় মাতম উড়ে, নীল সবুজের ডানায় সুপ্ত ঘোরে
সীমাহীন দূরত্বে যুগলবন্দি শঙ্খচিল, খসে পরে পালক হেমন্ত মেঘে
চক চকে সাঁঝ আলোয় প্রতিবিম্ব তার ভেসে যায়।


অধরাই থেকে যায়,
না পাওয়ার অবশিষ্টগুলো, ঝরে পরা জারুলের হলুদাভ পাতার স্তূপে
হেমন্তের সাঁঝ আলোয়, নিবির মগ্নতায় ফিরে আসে
নলখাগড়া বনে ডাহুক ডাহুকির চপলতা।


১৪২০@ ৮ কার্তিক, হেমন্তকাল।