ভিজছে দ্যাখো স্বপ্ন যত
হেমন্ত মেঘের বৃষ্টির জলে, আউশ ধানের ক্ষেতে
কাদা জলের মাঠে পর মাঠ, হাওয়া মেখে সবুজ শিষ দুলে ঐ
ধানশালিকের ঝাঁকে পলি কাদায় পায়ের ছাপ আঁকে।


সেই ছাপে আজ অবধি হয় যে লুটাপুটি,
কৃষকের শীর্ণ পায়ের পাতায়,
কালে কালে প্রপিতামহের সেই আঁকা ছাপে
পরতে পরতে জমছে দ্যাখো,
পায়ের ছাপে বীজ বুনে যায়
ক্ষয়ে ক্ষয়ে কাল পেরুলেই মহাকালের গায়।


তাই বোধ হয় হেমন্ত ফিরে এল
ধানশালিকের জটলা বাঁধা গানে, ডাহুকডাহুকি বাসা বুনে
সবুজ ধানের ঝোপে, যুগল প্রেমে স্বপ্নমাখা নতুন জীবন বাঁধে
সেই বাঁধনে উজান ভাটির হেমন্ত ঘ্রাণ ভাসে।


১৪২০@ ১১ কার্তিক, হেমন্তকাল।