একটা সময় ছিল মানুষের প্রতিপক্ষ,
প্রবাহমান পৃথিবীর নানা প্রতিবন্ধকতা, এখন মানুষের প্রতিপক্ষ মানুষ
মানুষ সব সময় অসহায় প্রাণী, তা তারা বার বার ভুলে যায়
অতীতের শিক্ষা বেমালুম ভুলে বসে থাকা চিত্ত সুখে।


এ কেমন ধৃষ্টতা? আজ মানুষ মানুষের শত্রু
নীতির বিড়ম্বনায় হত্যা, চাতুরতায় খুন রাহাজানি বিভ্রম উদাসিনতা
এটা কি বিলাসি দৈন্য? নাকি চিত্তে ক্ষয়ে যাওয়া সবুজ চেতনার ফল?
নাকি কালের চঞ্চলতার বিপন্ন নগ্নতা?


এটা কি বুদ্ধিমান প্রাণী মানুষ না হওয়ার অবক্ষয়?
নাকি তাড়িত রক্তের বঞ্চনা? ক্ষয়ে যাওয়া কাল কি দ্বারপ্রান্ত উপনীত?
এক্ষণ থেকে ফেরার পথ নেই,চাতুরতার রক্ত ঝেড়ে ফেল সময় এখন
মঙ্গলালোকে সূবর্ণ আলোয় বেঁচে উঠ শুদ্ধতায়।


১৪২০@২১ কার্তিক, হেমন্তকাল।