হেমন্ত মেঘ, তুই বড়ই বেয়ারা?
কেন যে কথা শুনিস না? ঘাপটি মেরে নীলের গায়ে
কেন যে লীন বেদনা আঁকিস? কিসের গন্ধে নেশায় মেতে?
স্বপ্নগুলো সব শিশির দিয়ে ঢাকিস।


আয় না গায়ের চাদর ছেড়ে,
রং বুনো ক্ষেতে নেশায় মেতে, চুঁইয়ে চুঁইয়ে কুয়াশার জলে
আইল পথের ধূসর ঘাসে, দলবেঁধে ঘাসফড়িং এর ঝাঁক
লাউ মাচায় সাদা ফুলে ভ্রমর জোড়া খুনসুটির রং গায়ে মাখে।


ধুতরা ফুলের বেগুন রাঙা মাইক দলে,
অভিমানে মেঘের বৃষ্টি, ঝর ঝাড়িয়ে ঝরুক গানে
প্রকৃতির সব নিষিক্ত হউক, বৃষ্টির বানে হাস্যরসে উচু গ্রীবায়
যায়রে বয়ে জীবন ঘ্রাণে অভিমানে মুখটি তুলে।


১৪২০@২৩ কার্তিক, হেমন্তকাল।