রোদের প্রখরতা কে হেমন্ত ঢাকে যেন কুয়াশার প্রলেপে,
ঝরা শিউলির শিশির মাখা গন্ধ, মেঘের মুখে যেন কলুপ এঁটেছে
শুধু আকাশ বেয়ে চেয়ে চেয়ে, শঙ্খচিলের ঝাঁকে নির্লিপ্ত মিলিয়ে থাকে
যেন শূণ্য হাওয়ার কোলে ভাসে চাওয়ার খানিক অবয়ব।


আরো খানিক ছিল প্রপিতামহের স্মৃতির আকড়
গুহা গাত্রে যে নন্দন শিল্প ভু, যাপিত জীবনে যন্ত্রণার ছায়া
রাত পোহালে শিকারের সন্ধান, তালাশে ঘুরে ঘুরে সবুজ জঙ্গল
দলবেঁধে শিকার আগুনে পোড়া খাবার ভক্ষণে উল্লাস।


সভ্যতার নামে সেই উল্লাস চলে এখনও
এখনও আমরা সেই ছায়া পথেই, অবিশ্বাস্য মুক্তি খুঁজি
পুঁজির রং লাগা সভ্য সেজে, নির্লিপ্ত শিকার সন্ধ্যানে বেড়িয়ে
রক্তে ভিজে চকচকে ঢাকা সভ্য পোশাকের শরীর।


১৪২০@২৮ কার্তিক, হেমন্তকাল।