থেঁতলে যাওয়া শরীর,
রক্ত গড়িয়ে ইট সুরকির মেঝে থকথকে, আত্মা কখন বেড়িয়েছে?
টের পাইনি পাইনি দেহ, ক্ষুধার দুঃস্বপ্নগুলো গলে গলে,
আঁধার চাঁপায় নতজানু মৃত্যু অহঙ্কার।


এই শরীরটার বড়ই স্বাদ ছিল,
অনেক দিন ধরে সুখে বাঁচবার, যে ভাবনা আমৃত্যু সাথে রয়
নিরবে নিভৃতে, শুধু মরীচিকার হাতছানি,
যেখানে স্বপ্ন জোনাক পুড়ে মরে একটু স্বাচ্ছন্দের আলো পুষে।


সেই নিপুন ভালোবাসার আলো,
অকালেই নিভে গেল নিমেষেই, যে আলো নিয়ে খেলবার
অধিকার ছিল একদিন যার যার মত, আজ তা কোথায় হারালো?
ক্ষয়িঞ্চু শ্রেণী বৈষম্যে হারিয়ে যায় হাজার হাজার আত্মার পূনর্বাসন।


১৪১৯@১৬ বৈশাখ, গ্রীষ্মকাল।