কিচ্ছুটি হয় না,
সারা রাতের ভাবনার জোড়া তালি, তাও ছিটেফোঁটা মন ভরে না
তেপান্তরের শরীর জুড়ে, মাঠে যেন সবুজের মোড়ক লেগেছে
আচমকা ঘুম ভাঙ্গে নিজের নন্দন পুরে।


সেই সুখ ছুঁয়ে দেখবার অবসর কই?
তবু এলো মেলো করিৎকর্মা সেজে, যায় যে বেলা দুপুর গড়িয়ে
দিন ফুরিয়ে যায় নড়াচড়ায়, আচম্বিতে খাপছাড়া স্মৃতির জাবর কেটে
বাঁচার জন্য হাত পায়ের কসরত দৌড় ঝাঁপ।


তবু হয় না বোধের জন্ম?
কত দিনরাতের করিৎকর্মা ফিরে আসবে? নাকি আসবে না ফিরে?
ভাবনার এপিঠ ওপিঠ খুঁজে ফিরে নিঃস্ব, চেতনা বোধে কাঙাল দিনরাত
ঘুড়ে ফিরে একই রাত আঁধারে গুজরান।


১৪২০@২ অগ্রহায়ণ, হেমন্তকাল।