রাতের আঁধার এখন পাকা ধানের গন্ধে মজে
শেয়ালের হাঁক মাঠে মাঠে, কৃষকের উঠানে হইহুল্লুড়ের মাতে
লেবু তলায় দ্যাখো, জোনাক জোনাকির গোল বেঁধেছে
শিশির ভেজা ঘাসে জ্যোত্স্না মুচকি হাসে।


জ্যোত্স্না মাখা কৃষকের উঠান জুড়ে
লখিন্দর বেহুলা পালা, গভীর রাতের বিরহী গান
বাঁশের বাঁশিতে কান্না ভাসে, রাতভর চির সহায় চাঁদের আলো
নিরব স্বাক্ষী মেনে স্বপ্ন বিলায়।


যুগে যুগে সেই একই স্বপ্ন
প্রকৃতির নির্মল সুখ বার বার ফিরে, কালের কর্ষিত সুফলা বুকে
প্রপিতামহের প্রাঞ্জল বাসনাটুকু, সিঞ্চনে সিদ্ধহস্ত যেন হেমন্ত
জেঁকে বসে কুয়াশা পানকৌড়ির ভেজা ডানায় রৌদ্র জ্বলে।


১৪২০@০৬ অগ্রহায়ণ, হেমন্তকাল।