সেই কবে দেখা হয়েছিল?
মাঝে মাঝে হেমন্তের কুয়াশার মত ঢাকে, স্মৃতির আলখেল্লা
উম চুমে সাত রঙ্গা সঙ সেজে, সুখের বিদ্রুপ নারা দেয় ক্ষতে
সেতো ঘাড়ে চেপে বসে আছে এখনও।


হেমন্তের মেঘ ফেরা রথে
সেতো কভু ফিরল না আর! শিউলী ঝরা অভিমান রাতে
কড়া নারে শিন শিনে হাওয়া, জানলা গলিয়ে ঢুকে পরে বিদ্রুপ
আচমকা ভেসে আসে কত কথার বিবর্ণ ব্যবচ্ছেদ।


হাজার ব্যবচ্ছেদ ও এতটুকু কমেনি,
স্মৃতির ক্ষোভ গুলোর সেই বৈরি ভাড়, নষ্টালজিয়া সজনে গাছটার
ঝরে পরা হলুদাভ পাতা,উঠানের শরীরজুড়ে শীর্ণতায় সুখ ছুয়ে যায়
চাওয়ার বিভ্রম মাদকতার বিদ্রুপ আজও।


১৪২০@০৭ অগ্রহায়ণ, হেমন্তকাল।