পান আনতে চুন খসলেই যখন এত কিছু,
শরীর বিশুদ্ধ করার জল কই? কোন অঙ্গ ছেড়ে কোন অঙ্গ যে চুবাই
ঘুণে ধরা রক্ত কি দিয়ে যে ধুই? মগজ বিশুদ্ধ করার ওষুধ বা কি?
শুদ্ধ হও, অশুদ্ধ গায়ে মেখে কি দিয়ে ঢাকবে তা?


মাটি বায়ুর সনাতন অঙ্গ জৌলুস জাগা শরীর,
সিক্ত দেহ অশুদ্ধ রঞ্জন, মাখাল ফলের বাহারি সাজ
সেই সাজেই যেন গুলিয়েছে শুদ্ধতা, অশুভ বাসনা ছড়ায় বাঁকে বাঁকে
সেই বাঁকে যে হারিয়েছে নন্দন প্রেমে রাই।


কালে কালের রূপকথার স্বপ্ন ছেনে,
জীবনের মুক্তি কোন বানে? অশুভ গুহার দ্বার খুলেছে স্বপ্ন লুটার পালা
ক্রান্তিকালে বাজে না রনের দামামা, ক্ষয়িঞ্চু কালে বাহুবল বড় ক্ষীণ
আত্মবিশ্বাসে ধরেছে চির, এবার ফিরো শুদ্ধ রথে মঙ্গলা গানে।


১৪২০@০৯ অগ্রহায়ণ, হেমন্তকাল।