কোন কোন মৃত্যু সময়কে দাঁড় করায়,
থমকে থাকে পৃথিবী, কালের পাতা কখন যে হয়ে উঠে মিথ চিত্র?
যুগে যুগে হারিয়ে খুঁজে পাওয়া, ধ্বংসস্তুপ গুহায় আঁকা শুদ্ধ চিহ্ন
যে চিহ্নে জীবন শিকল নিত্য প্রবাহমান।


সেই আঁকা চিহ্নে অজস্র পথের দিশা মিলে,
নদীর কঙ্কাল জুড়ে, জোয়ার ভাটার হইহুল্লুড়ের বনেদি অবসরে
চেয়ে চেয়ে দিক সীমানায় শঙ্খচিল, পথের নিশানা খুঁজে ফিরে
সমুদ্র বুক নিলামে আজ সহস্র ঢেউ মাতম।


অথচ এখন ক্রান্তিকাল মৃত্যু সর্বনাশ যেন,
সময় কাল ইতিহাসে যেন নেই কোন ঠাঁই, ক্রান্তিকালে মধ্যভাগ
জীবন চক্র ফেরানোর যে ঢের বাঁকি, তাই ইতিহাস মুখ ফেরাল
মৃত্যু ঘন বিড়ম্বনা আঁচল পেতে শুধায় না কেহ দান।


১৪২০@১০ অগ্রহায়ণ, হেমন্তকাল।