সমাজ জীবনে কষ্টের ঘাটতি নাই,
নিজের কষ্ট সার্বিক কষ্ট, বিশ্বজুড়ে সমাজ দায়বদ্ধতায় কষ্ট
আগল খোলা দ্বার প্রান্তে, কুঁই কুঁই আওয়াজে নেড়ি কুত্তার কষ্ট
উনুন জ্বলে না বলে ফুটপাতে সকিনার কষ্ট।


হামাগুড়িতে ভিক্ষার তাগিদে টাকার কষ্ট,
মধ্যবিত্তের বাঁচার জন্য নীল কষ্ট, উচ্চভিলাষী প্রজন্মের স্বপ্নের কষ্ট
দুমঠো খাবারের কষ্ট পথের মানুষের, মেঘের গায়ে বৃষ্টির লীন ফসিল
অজগরের মত গোগ্রাসে গিলে সর্বনাশ যত।


তবু মনে হয় এই রোদ এই বৃষ্টির মত
সময়ের গা সহা ব্যাথা সহনশীল,মৃত্যুবধি ধীর লয়ে বাঁচে প্রাণীদেহে
কষ্ট প্রহরে নীলের প্রসব আকাশজুড়ে,চাদরে ঢাকে শ্লীলতাহানির দায়
শুধু কি বাঁচার বিড়ম্বনায় লুকিয়ে উম্ ?


১৪২০@১১ অগ্রহায়ণ, হেমন্তকাল।