একাত্তরের জননী দেখে যাও, মা
তোমার ছেলেরা পুঁজির বিভ্রম আদর্শের বলি, রাজপথে রক্তের হোলি
কত, আর কত মৃত্যুর লাশে, জন্ম হবে সুবর্ণ চেতনার বিনির্মাণ
এক সাগর রক্তের বিনিময়ে, এ যে তোমার সোনার দেশ মা’ গো।


তোমার আঁচলে সেই বনেদি সুখ পেয়ে মা গো
সেই সুখের মহা উল্লাসেরই, শ্রেণী বৈষম্যের যাবর কাটা বিভ্রম কাল
যে কালে ডেকে ডেকে যায়, মৃত্যু ঘন কুয়াশার জীবন পথ গলিয়ে যায়
অপমৃত্যুর রং যেন লেগে আছে দিগন্ত জুড়ে।


পথ হারা ভ্রান্তপথের দিশা, নাগালে তিমির কালো
তোমার বুকে শেষ আশ্রয় যেন লুটায় কর্ম যোগ্য, এবার সুবর্ণ আলোর
পথ দেখাও মা গো, চেতনার বিনির্মাণে প্রজন্ম জেগে উঠুক
তোমার আঁচল পাতা স্বপ্ন ঘ্রাণে মরা বাঁচা কালে কালে।


১৪২০@১৩ অগ্রহায়ণ, হেমন্তকাল।