হলুদ পাখি বউকথা কও
রাঙা লাল ঠোঁটে,
কুটুম পাখি লক্ষ্মীপেঁচা
সজনে ডালে বসে।।


আরও কত অপরূপ পাখি
উড়ে উড়ে ঘুরে,
বনবাদাড় লোকালয় বুকচিরে
সুরে সুরে গানে।।


টুনা টুনি ডালিম গাছে
তিড়িং বিড়িং নাচে,
ভুতু সোনার পুষি বিড়াল
লেজ উঁচিয়ে দ্যাখে।।


১৪২০@১৬ অগ্রহায়ণ, হেমন্তকাল।