আমরা সবাই মিথ্যা কথা বলি
মানুষ মানুষের জন্য!
এখন তা বোধ হয় থিতিয়ে গেছে,
সব নষ্টদের দলে; কেউ কথা রাখে না,
কেউ কথা রাখেনি, কালের মিথ তাই বলে;
সূর্য হাসিতে সব মিইয়ে যায়, বরফ গলার নিমিত্তে
ধানি মগজে শৈলপ্রপাত নিত্য
দিনের পর রাত এল! শরৎ পেরিয়ে হেমন্ত যাই যাই
চন্দ্রস্নানে মৌনতা ফিরে না।


গলাবাজি করা, মিথ্যার বলার নতুন বিড়ম্বনা
কথার ফাঁদে ফেলে, জাদুকর বনেদি তার্কিক
রক্তমাংস দেহে পচন ধরেছে, নষ্ট বীভৎস গন্ধে মাতাল
তাহলে সেই! মাতাল বাতাসে বীভৎস নষ্ট বীজ উড়ে?
সদা অঙ্কুরোদগম এ তত্পর।


ফিরে চাই না আর,
ঋজু মেরুদণ্ডহীন বাচাল বর্বর হায়না, উঁচু গ্রীবায়
অতঃপর মহীয়ান কালের গর্ভে উঠুক জেগে
মানবমূর্তি ভালমানুষ হয়ে উঠার স্বপ্ন যুগ।


১৪২০@১৯ অগ্রহায়ণ, হেমন্তকাল।