মাঝে মাঝে মৃত্যুকে খুব তুচ্ছ মনে হয়,
পরক্ষণেই ভাবি মৃত্যু জটিল স্পর্শকাতর বিষয়, নিঃশ্বাসে বিশ্বাস
বেঁচে থাকে সব প্রাণিকুল, আবার আগাগোড়া অনিশ্চয়তায়
এমনি ভাবে মৃত্যুকে তুচ্ছ বুনে বেড়ে উঠা।


আবার বেড়ে উঠার সাথে জীবন বাড়ে,
জীবন না ফুরাবার আগ মুহূর্ত পর্যন্ত, শানিত স্বপ্নে মোড়া
ফুড়ে যাওয়ার নিমিত্তেই যেন, তরতাজা সুরভী মৌনতা অঙ্গে মাখা
কি সূবর্ণ অনিশ্চয়তার জীবন?


মৃত্যুতে কি মুক্তি মিলে?
স্বপ্ন জোয়ার নীল ঐ আকাশটার মত! সনাতন সেই একই
বাঁচা মরা বঞ্চনা কালে কালে, আর এই বাঁচার জন্য আমুদে
অহর্নিশি কত যে চাওয়া বাঁচার জন্য।


১৪২০@ ১৭ অগ্রহায়ণ, হেমন্তকাল।