এই তো সেদিনও তোমার জন্য
দুপুর গড়িয়ে বিকেল; বেশ রোমাঞ্চকর ছিল তাই না?
বিরক্ত কখন যে ছাপিয়ে, উত্তেজনায় রং ধরাল
টের পাওয়া গেল না মোটে।
তবু তো আসতে পেরেছিলে সেদিন
শত বাঁধার প্রাচীর ডিঙ্গে
অথচ এখন ভাবতে বেশ উত্তেজনা অনুভূত
কোথায় যেন; সাত তারের
বাজনা বাজে আপনা আপনিই।


যেন অদৃশ্য তৃঞ্চার টানে মরু মৃগয়া
স্মৃতির সিংহ গুহায়,
মৃগি রুগি মত উত্তেজনায় তড়পায়
শরীর নিরুত্তাপ মগজের তৃঞ্চা মিটেছে বোধ হয়;
সাত সতের স্বপ্নেরা কত যে নষ্টামি দেখায়
পিছনে বৈকুণ্ঠের উইলের,
বাক্সের চাবি যে ওদেরই হাতে।
ভেলকিবাজির রাত ঘন আঁধারে, খানিক উমের সুখ বিলায়
সেও মন্দ কি? মৃগয়ার নাভি মুলে বেড়ে উঠে
পিপাসার তেষ্টায় মৃত্যু সুখ অবধারিত ললাটে তার।


১৪২০@২০ অগ্রহায়ণ, হেমন্তকাল।