আগুন শুধু পোড়াও,
কিন্তু আগুনের আরও কিছু, মোহনীয় রুপের ছোটা আছে
পুড়তে দ্যাখো পতঙ্গ দেহ, সেচ্ছায় পোড়াতে উৎসর্গ প্রাণ
কিবা মূল্য এই দেহ দানে?


চেতনা বোধ এর মূল্য খুঁজে ফিরে,
আগুনের পুড়ে নিঃস্ব প্রাণগুলো, কেন এই আগুনে পুড়া?
অভিশাপের মেঘে ঢেকেছে আকাশ, দিগন্তজুড়ে যেন কুয়াশা
বিপন্ন ক্রান্তিকালে অমাবশ্যার আঁধারে পৃথিবী আজ।


কবিতার মজ্জায় একি নতুন স্ফুরণ?
কবিতা আজ কলম হাতে বেড়িয়ে গেল, দম্ভভরে উত্তেজিত
রাস্তায় উচ্চস্বরে বলে উঠল, আমার গায়ে আগুন লাগিয়ে দাও
পুড়ে পুড়ে আমার মননের মুক্তি চাই।


আগুনে পোড়া নির্মমতা
ক্ষয়ে যাওয়া বীভৎস নৈতিকতা, বিকলাঙ্গ চেতনা বোধ ফিরে
আরও ফিরে আসে মৌনতা আশ্রয়, বাঁচার আশা বুনে
পতঙ্গ দেহ দানে সামিল কবিতা কলমও।


1420@ 21 অগ্রহায়ণ, হেমন্তকাল।