ইতিহাসের পিছনের কথা সবাই ভুলে যায়,
ভুলে যায় সব কিছু, স্মৃতির কিছু সুখ দুঃখ মুছে না
সেই সুখ দুঃখ সময় পাতায় আঁকতে আঁকতে, ইতিহাস মিথ বুনে
কালের গায়ে পৃথিবীর বুকে আজন্ম ছাপ আঁকে।


সেই ছাপ আঁকা আলোর বাতি জ্বলে যুগ যুগ ধরে
সেই আলো বাতির ব্যবচ্ছেদ, বছর ঘুড়ে ঘুড়ে মানুষের শুদ্ধতার জন্য
শুদ্ধতায় মানুষ তার পথ খুঁজে পায়, যে পথে বিনির্মাণের আলো জ্বলে
মানুষ হয়ে উঠার কর্ষণযোগ্যে মাতে।


সেই ইতিহাস আবার প্রপিতামহের দায়ভার,
মানুষ হয়ে উঠার বয়ে যায় সময়, না হলে ইতিহাস যে রাখবে স্মরণ!
ক্ষয়িঞ্চু কালের ছাপ আঁকা পাতা, গুহার গাত্র হতে খসে পরে নিত্য
নিভু নিভু আলোর বাতি; জ্বলে উঠুক মশাল শুদ্ধ মানুষ বুনে।


১৪২০@২৩ অগ্রহায়ণ, হেমন্তকাল।