মেঘ বৃষ্টি রৌদ্র হাওয়ায় চাপা দোল
স্মৃতির মৌনতায় বেঁচে থাকে বেশ, নিত্য বদল জ্যোত্স্না খেলা
কুয়াশার ছায়া ফেলে শিন শিনে,গভীর রাতে বস্ত্রহরণ তারাদের
ঘুমের ভানে জেগে থাকে মগ্নকথা।


যে মগ্নতায় বেঁচে থাকে লুণ্ঠিত রাত
গ্রহন লাগা নেশা বিলায় লুটেরা, আপাদমস্তকে গিলে নেশার তরল
ক্ষয়ে ক্ষয়ে নিঃস্ব লুটের জালে, নতুন খোয়াবনামায় বধিবে জীবন
অপেক্ষার প্রহর গুনে জেগে থাকে রাত।


অগ্রহায়ণের পাকা ধানের মাঠ শিশির ভেজা
নেতিয়ে পরা নাড়ার গা মাখা কাদায়, চিকচিকে জোছনা
কুয়াশা মাখা বাতাস দোল খায় শিনশিন, ক্ষ্যাপা রাতে উত্তরের ক্ষেপ
মৌনতা ভেঙ্গে ভেসে আসে ডাহুক ডাহুকির ডাক।


১৪২০@ ২৪ অগ্রহায়ণ, হেমন্তকাল।