দিনের বেলা আমার ঘরে ঢুকে,
আগল দিল টেনে মনে হল ঘূর্ণিবায়ু, বাহিরে যে আলো ঝলমল
দেখতে পাই না মোটেই, যেন নেশায় বুঁদ চোখ দুটো যাচ্ছে বুজে
ঘুমের ভারে নিথর শরীর দিন দুপুরে ঘোর।


বৃষ্টি নামার ঢের বাঁকি
মেঘ গুলো সব পালিয়ে ঐ যে দিগন্তে, তেপান্তরের মাঠ যেন ফাঁকা
সবুজ উবে গেছে, খোরার খালে লাঙ্গল চাষে বিকলাঙ্গ সব চাষি
তৃঞ্চার জলে সব যাচ্ছে মরে উজান গাঙ্গের মাঝি।
দিন দুপুরে ঘুমের ঘোরে,
স্বপ্ন দেখে যায়, আগল খোলার ষড়যন্ত্রে বেলা গড়িয়ে যায়
আমার ঘরে আমি আছি, কাদের ভাববার দায়?
ঈষান কোণে জমলে মেঘ, ঘূর্ণিবায়ু আসবে তেড়ে লোন্ড ভন্ড এর বেশ
আগল খোলার নাইরে তারা ঘর যে আমার সবুজ হারা।


১৪২০@২৬ অগ্রহায়ণ, হেমন্তকাল।