কালের জলে গা ডুবিয়ে পানকৌড়ি বুনে যাওয়া
ডুব সাঁতারে ডুবে ডুবে জলের সিঞ্চন খেলা।


কাটছে বেলা সেই জলেই দিন গড়িয়ে রাত
হার কাঁপানো শীতল জলে উঞ্চ উমের ক্ষেত,
মনের ক্ষেত দেহের ক্ষেত রসা নলে বাঁধে দাঙ্গা
জেদের রসে ভেজা রাগে উর্বর মগজ ফুঁসে উঠে।


চুপ করে বসে উল্টা সংখ্যাগুলো গুনে একশ ধেয়ে এক,
কেমন লাগে রাগের মন্ত্র মস্ত যজ্ঞে বসা।


রাগ মানুষের শিষ্টাচারের বাহিরে ছন্নছাড়া অস্পৃশ্য
কোন কাতারে যে ফেলা যায় জৈব রসায়ণ বটে,
মস্তিস্কের মগজে তড়িৎ সম্মোহনে বোধ হয়
অঘটনের শেষ মাত্রা যখন সর্বনাশে যা ঘটার ঘটেছে।


১৪২০@০৯ পৌষ, শীতকাল।