ঢলে পরা দোয়াতের কালিতে, মেখে গেল শ্বেতপত্র
কি করে মুছে ফেলি সেই অসম কালির দাগ?


যে দাগে স্মৃতির ছাপ এঁকেছে মনের অজানতেই
সেই দাগ মুছবে কিসে? দিন গড়িয়ে সন্ধ্যায় মিশে,
আন কড়া বেদনা হাওয়ায় ভেসে আসে
সে কি সুখ ভৈরবী রাতের যাতনা ভুলে!


গ্রহন লাগা স্মৃতির দাগ কালির দোয়াতের মত
কখন যে ঢলে পরে মেখে যায় মনের আলখেল্লা।


সেই ভুলেই তো স্মৃতির দায়ভার চেপেছে গ্রীবায়,
ফুরফুরে নন্দন সুখ চুঁইয়ে পরে কালের গা বেয়ে;
জীবের বেঁচে থাকার প্রেরণা বুঝি সেই খানেই?
সেই খানেই বেঁচে থাকে শ্বেতপত্র যুগের তালি লাগা গায়।


১৪২০@ ১০ পৌষ, শীতকাল।