কইতে গেলে কথা হয় বলতে গেলে বলা,
সময় যে আজ বড্ড ভাড়ি আঙ্গুল ফুলে কলা।


লাজ শরমের খেই ভুলে উদল মুখে চাওয়া
মিথ্যা দিয়ে মিথ্যা ঢেকে স্বপ্নের গান গাওয়া,
কত স্বপ্ন উড়ে দ্যাখো ঐ যে নীল আকাশের গায়
যায় ঘুড়িয়ে ফের বছর বছর অধরা যে রয়েই যায়।


যুগে যুগে মিথ বলে যায়, এ যে ক্ষমতা লোভের রীতি,
পাল্টায় না যে বিড়ম্বনা, সিলমোহর আঁটা অসহায় কপালজুড়ে।


সেই অধরার পিছে পিছে, গ্যাট বেঁধেছে বুঝে না বুঝে
রাত পেরুলেই দিন যে আসে সেই আশাতেই ঘোলা জলে,
আদার গেঁথে বড়শি ছুঁড়ে মাছ শিকারের গুনছে প্রহর
এমনটাই ভাবছে ভাঁড় আকাশকুসুম কল্পনাতে তন্দ্রা ঘুমে জেগে।


1420@15 পৌষ, শীতকাল।