আর কত দূরে?
কতদূর যেতে হবে সময় মেপে মেপে রাত আর দিনের?
সর্ষেফুলে মাঠ ভরেছে,ফিরে এসেছে মাঘের কুয়াশা ঢাকা শিশির।
আঁধার জোড়া কুয়াশায় পানকৌড়ি ডুবে জলে।


মেঠো পথে পথ ভুলে যায় পথিক,
কুয়াশার চাদরে গ্রামগঞ্জ, শহরে ইট-সুরকির ফাটলে শিশির ধোয়া
ফুটপাতের রস বোধ জেগেছে, মাঘের হাওয়ার কাঁপনে উগ্র লিপস্টিক
যেন নাগর দোলা ঠোঁট কাঁপিয়ে কুয়াশায় ঢাকে।


পথ চলে পথের বাঁক ঘুড়ে,
দূর বহু দূরে যেতে হবে, ক্ষুধায় নৈতিকতা হারায় পানকৌড়ির মত
হার কাঁপানো ঠান্ডায়, মনের অজান্তে শরীর কাঁপিয়ে ক্ষুধা মিটে
আর কত দূর যেতে হবে? ক্ষুধা মেপে মেপে চেয়ে চেয়ে।


১৪২০@ ০৩ মাঘ, শীতকাল।