রাজহংসী ফিরে এসেছে আবার,
মাঘের শিশির ভেজা বাঁশঝাড়ে; ভুল করে পরিযায়ির দলে
সিক্ত শরীর জুড়ে বরফ কুচির গন্ধ ভেসে আসে।


সেই সূদুর সাইবেরিয়া হতে,
শ্বেত শুভ্র ফুরফুরে ঝির ঝিরে; বরফ কুচির ঝরনা ছেড়ে
অমোঘ সুখের মায়ার টান বুঝি! বাংলার সোদা মাটির গন্ধ শুকে
নদী নালা বিল ঝিলের মৌনতা ভাঙে নিভৃতে।


শিশির ভেজা দূর্বাঘাসে, ঝরে পরা মাদার ফুলের লাল দল
জ্বল জ্বল করে হেসে উঠে; মেঠো পথের কার্নিশ জুড়ে।


রাজহংসীর পা দুটো ছুঁয়েছে বলে,
নুয়ে পরে সবুজ বিধৌত বাঁশঝাড়; অঙ্গ চুঁইয়ে পরে ভোরের শিশি
আধো আঁধার আকাশ জুড়ে; সারি বেঁধে উড়ে কুয়াশা মাখা বিলে
বিলের জলকেলির নন্দন কোলাহলে ভুলে শেষ রাতের যাতনা।


১৪২০@০৬ মাঘ, শীতকাল।