পৃথিবী যেন উবু হয়ে,
আকাশ ধরে রাখে; রাত দিনের মেলা সাজিয়ে
স্বপ্ন দেখিয়ে বাঁচে।


ছাইয়ের মধ্যে মহারত্ন লুকিয়ে যে রয়,
কার সাধ্য দেখবে বল? অবহেলায় তুচ্ছ করে গা,
ঐ যে দ্যাখো আকাশ দিয়ে শঙ্খচিল উড়ে
অভিমানে স্বপ্ন গুলো, তার যে ডানায় সাঁটা।


চাওয়া আর স্বপ্নের বিভেদ কালে কালে,
এই বুঝি মিলল তার দেখা! গুড়ে বালি বিদ্রুপ অভিমানের
যদি পাই দেখা, চাওয়ার সর্বনাশে বাঁচা।


তারই ডানার একটি পালক,
খসে পরে পথের ধুলায় হাওয়ায় ভেসে; ঘুমের ঘোরে
সিঁথান জুড়ে তন্দ্রা ঘুমে বিদ্রুপ ডেকে আনে, ছাইপাঁশ আরও কত কি?
রাত পোহালে বেশ মনে আঁকে।


১৪২০@০৫ মাঘ, শীতকাল।