মাঘের দিন শেষ সন্ধ্যা
অফিস পাড়া কেমন যেন?
ধুঁয়া মাখা স্যাঁতসেঁতে গুমোট।


সবার বাড়ি ফেরার তারা
শব্দদূষণে বির্মষ নগর,
কর্ণকুহরে তীব্র সীসার ক্ষরণে ঝালাপালা।


সাঁঝ আকাশের রং যেন
মাঘের কুয়াশায় ঢাকে দিগন্তজুড়ে,
নগরের গ্রীবা ছুঁয়ে উড়ে যায় বালিহাঁসের ঝাঁক।


শিশিরে ভেজা নগরের ধুলো মাখা ঘাসে
লজ্জাবতীর লকে লকে সবুজ ডগার সাথে,
ঘাসফুল হিমেল বাতাসে তির তির করে কাঁপে।


১৪২০@০৯ মাঘ,শীতকাল।