তোমাকে বুঝতে
বেশ কেটে গেল তিন যুগ, আগের সেই পথেই
এখন নতুন সিঁথি আঁকাবাঁকা অনেক;
এলোমেলো তোমার অভিমানের মত।


বুকের চিড় ধরা ক্ষতে
কত যে কুয়াশার প্রলেপ ধেয়ে গেল, শিশির সান্নিধ্যে অতর্কিতে
ডোবার জলের মত আষাঢ়ে ভরলেও;
কাঁদা জল মাঘের সিঁথানে।


তাই বোধ হয়
এখন আর বুঝবার আক্ষেপ নেই, নেই আড়ম্বর চাওয়া
নিবিড় সান্নিধ্যে রংধনু জুড়ে;
অপলক রং বেরং এ মাতোয়ারা।


১৪২০@১০, মাঘ, শীতকাল।