প্রত্যহ যত্নে মনের মধ্যিখানে লালন করে,
বনসাই মুখরা সাজ;
গুনগুনিয়ে আর কত কাল গান গাওয়া?


শিশির ভেজা নাঙা হিজল তলে,
যে স্মৃতির আরাধ্য বুনে;
সদলবলে মৌমাছির নির্ঘুম চাওয়াতে
মৌচাক মধু রসে টইটুম্বর।


তাই বোধ হয় স্মৃতির যাবর কাটা,
বৃষ্টির সুখ শ্রাবণ ছেড়ে; মৌ মাতাল বসন্তের আবর্তে
আশায় আশায় শীতনিদ্রা যায়রে গিরগিটি জীবন।


তাই বোধ হয় নিশিদিন জেগে রয়,
কেয়া বনে সাগরের বিরহ উচ্ছ্বাস;
উদল জোছনার বেশরম চাওয়া আজও
তলানি চুইয়ে পরে নিঃশেষিত প্রেম সর্বস্ব।


১৪২০@১২ মাঘ, শীতকাল।