প্রত্যহ আমার শবদেহ,
আমারই সাথে রাত্রিযাপন;
শয়ন কক্ষে আমার ছায়ার সাথে করে সহবাস।
অথচ আমিই জানি না,
চেনা নাই; আমার নিজের শবদেহ কে
সে আমারই সাথে সাথে প্রতি মূহুর্তে সহাবস্থান।


তাহলে আমি আমার শবদেহ,
আমারই সাথে দ্বৈত জীবন;
ঋতু বদলের মত কালের সাথে কালের সহবাস।
নাকি আমার মনের ভ্রম?
শবদেহের সাথে মৃত্যুকে গুলিয়ে ফেলেছি;
যে মৃত্যু আমার আমরণ জীবনকালের সঙ্গী।


মৃত্যুর অঙ্গেই সফেদ কফিনে শবদেহ,
আমি আমাকেই বয়ে চলি;
শুধু বেঁচে থাকে বর্ণময় দ্বৈত জীবন।


১৪২০@১৬ মাঘ, শীতকাল।