একুশ এলো


একুশ এলো,
মায়ের বোল উঠল ডেকে,
একুশ এলো,
স্বরবর্ণ গুলো উঠল গেয়ে।
একুশ এলো,
মাঘের শিতল হাওয়া বয়ে,
একুশ এলো,
নতুন বইয়ের গন্ধ মেখে।


একুশ এলো,
দূর্বাঘাসে শিশির ধুয়ে,
একুশ এলো,
শহীদ বেদিতে শোকের ফুল।
একুশ এলো,
সুজন বাদিয়ার ঘাটে ঘাটে,
একুশ এলো,
বর্ণমালার ঐ মিষ্টি গান।


১৪২০@২৩ মাঘ, শীতকাল।