ডোরা কাটা কালো সাদা
ভুতু সোনার পুষি,
ইঁদুর ধরা কৌশল তাই
যেন বাঘের মাসি।


মাছে ভাতে সতেজ মোরা
তাই পুষিও সহজাত,
কোন কিছুতেই মন ভরে না
খাওয়া পেলে দুধভাত।


মাছের কাঁটা লোভনীয় বটে
গলায় যায়রে বিঁধে,
এনিয়ে বিনিয়ে খাওয়া চাই
লাগলে বেজায় ক্ষিধে।


১৪২০@ ৮ ফাল্গুন, বসন্তকাল।