যৌবন আপ্লুত ফাগুনে,
মৌ মৌ গন্ধ ভাসে যেন আকাশে বাতাসে; আমলকির বনে লবঙ্গ গন্ধ ঘাসে
দারুচিনি দীপের গহীন বনের মগ্নতায়; জ্যোছনার অভিমান চুঁইয়ে চুঁইয়ে
আপদমস্তক ঢাকে বরফ কুচির শুভ্র প্রলেপ যেন।


এইতো যাচ্ছে বেশ,
লবঙ্গ সাঁঝে জোনাকির পিলসুজের বাতি; টিম টিম করে জ্বলে
রাতের কার্নিশে তখন বসে; বিরহী আলোআঁধারিতে চন্দনার মুখ খুঁজে খুঁজে
বার বার টিপে সেই স্মৃতির অস্তিত্ব মিহি দানায়।


গভীর রাতে ফাগুনের জ্যোছনা বিলাস
আমলকির বনে ঝির ঝিরে বাতাস; দক্ষিণা জানলা খোলা
অমানিশার প্রবঞ্চনায় চাঁদ ডুবে গেলে; অভিমানে টিমটিমে পিলসুজের বাতি নিভে যায়
চাওয়ার আড়মোড়া ভাঙ্গে জারুলের পাতার ফাঁকে নির্লিপ্ত ছায়া।


১৪২০@ ৮ ফাল্গুন, বসন্তকাল।