______পৌষ অরণ্যের কাব্যি


উত্তরের ক্ষেপ,
শিন শিন হাওয়া সজনে ডালে বসা ঘুঘু টার
গলার পালক কাঁপে তির তিরে সিক্ততায় অনামি শিহরণ
পৌষ এলে যে;
জোছনার আমরণ বিষন্নতায় ডুবে ছিল
নলখাগড়ার বনে ডাহুক ডাহুকী।
পৌষের জারে যৌবন ফিরে আসার
সে কি ওমের উচ্ছ্বাস?
পত্র হারা নাঙা বন ঠাণ্ডা আঁচলে গাত্র ঢাকে
শিশির ধোয়ায় যৌবন স্নানে
জোছনা ভিজে শুভ্র মাতাল হাওয়ার পরশে
হাজার বছর পর শরীর স্নানে
উন্মুখ আহ্বান।


ডেকে ডেকে সারা সন্ধ্যা তারার ঝালর
উন্মুখ কুয়াশা জেঁকে বসে
অরন্যের শরীর জুড়ে; ঠুটের কাঁপনে রাত্রি নামে
রাত গভীরে জোছনা খেলায় মত্ত
বিষন্ন যামিনী ফিরেছে যে


আজ ১৩ পৌষ ১৪২৯