ভাল লাগে, যখন ঝমঝম-
শব্দে বৃষ্টি আসে।
কষ্ট হয় তখনি যখন,
"উপকূলিয় ঘরগুলি তাঁর-
জলে যায় ভেসে"।
ভাল লাগে গগনের,
চন্দ্র নক্ষত্র।
কষ্ট হয়, যখন অন্ধকারে-
কাঁদে ভিখারীর চিত্র।
ভাল লাগে পদ্মার,
বিশাল জলরাশি।
কষ্ট হয় যখন পদ্মা বাজায়,
ভাঙ্গনের বাশিঁ।
ভাল লাগে বৈশাখের
প্রখর রৌদ্র।
কষ্ট হয় যখন ঝড়ের দেবী-
হয়ে যায় ক্ষুব্ধ।
ভাল লাগে শ্রেষ্ঠ ব্যক্তিদের
খ্যাতি শুনতে।
কষ্ট হয় তখন, যখন তাঁদের-
অপমান, হয় সইতে।


(বি: দ্রি: ত্রুটি মার্জনীয়।)