কবি তুমি কি জান জীবনের ইতিহাস,
জীবনের শুরু কোথায, কোথায় বা তাঁর শেষ।


জীবনের আবির্ভাব কি শুধুই রণের প্রয়োজনে?
নাকি অপার অট্টালিকায়ও, দুঃখ পাবে ক্ষণে ক্ষণে


কোন জীবন ব্যর্থ হয়ে, অগোচরে কেঁদে মরে
তাঁর মাথার খুলি নিয়ে অন্যরা যে ইতিহাস গড়ে।


কবি তুমি কি জান জীবনের কত ধাপ,
কোন জীবন ধরণীর বুকে, রেখে যায় নাকি তাঁর ছাপ।


জীবনের কোন এক ধাপে, সে নাকি থমকে দাঁড়ায়?
এমনি অনেক জীবন আছে, যাঁরা দুস্মন্তকে হারায়।


জীবন কি কখনও নিজের কঙ্কাল নিয়ে খেলে হলি,
আবার কোন জীবন, কিসের নেশায় ঘুরে অলি-গলি।


.........চয়ন(০২.০৬.২০১৩)।