হে মানব সন্তান-
             তুমি তো নও ভীবিত।
সৃষ্টি যত আছে ধরায়-
             তোমার কাছে মস্তক নত।
কিন্তু আজ একি দেখছি হায়-
                   তোমার বিদিষ্ট পরিণতি।
কেন হচ্ছ আজ পথভ্রষ্ট-
                   বোঝা দায় তোমার মতিগতি।
এক টুকরো স্বার্থের জন্য-
                   নিকৃষ্ট হয়ে যায় তোমার বিবেক;
আমি নির্বাক হয়ে যাই মানব-
                     শুধু চেয়ে থাকি অপলক।
খুব কষ্ট হয় জান? যখন দেখি-
                  নর্দমার স্তুপের পাশে অবুঝ শিশুর,
অবুঝ ক্রন্দন, এক মুটো অন্নের আশায়।
                      কেন? শুধু হাহাকার।
ক্রোধে জ্বলে যাই যখন ওদের এড়িয়ে;
                        এক দল কুট-টাই পরা-
                                             মুখোশধারী,
                    হিংস্র প্রাণী চলে যায়।
             ওরা তো তোমারই দলের মানব...!