এক অপরাহ্নের কথা-
হস্তে ছিল কলম আর খাতা।
রাস্তার ওপাশে, নর্দমার পাশে-
কিসের অন্বেষণে, এক ব্যক্তি আছে বসে।
পাংশুবর্ণ চেহারা, পরনের প্যান্ট ছেঁড়া,
আপাগমস্তকে মাটি, এলোমেলো চুল ঝাঁকড়া।
জিজ্ঞাস করলাম থাকে, কি হচ্ছে মহাশয়?
বেকূল ভঙ্গিতে বলল সে আমায়-
সুখের সন্ধান করছি এই ময়লার স্তুপে!
আছে কোথায় সুখ বল, সব কিছু দেব তাকে সপে।
পাহাড় থেকে পাহাড়ের পাদদেশে,
রাজা থেকে ভিখারীর ছদ্মবেশে,
আষাড়ে বৃষ্টির সাথে,
জোৎস্না ও জোৎস্নাহীন অন্ধকার রাতে,
সাগরের অতল গভীরে,
ধুঁ-ধুঁ মরুভূমির ঝড়ে।
সুখ খোঁজে খোঁজে আজ আমি উন্মাদ।
তুমি কি পেয়ছ সুখের স্বাদ?